Friday, December 31, 2010

ব্ল্যাকমেইল করছে পর্নো ভাইরাস

নতুন এক ধরনের পর্নো ভাইরাস ব্ল্যাকমেইল করে ব্যবহারকারীর অর্থ হাতিয়ে নিচ্ছে। জানা গেছে, এ ম্যালওয়্যারটি কম্পিউটারের মাধ্যমে ফাইল শেয়ারিং সাইটগুলো থেকে ডাউনলোড করা পর্নোগ্রাফিক ফাইলের লিস্ট বানিয়ে রাখে। এরপর এটি ব্যবহারকারী নেট থেকে কি কি পর্নোগ্রাফিক ফাইল ডাউনলোড করেছেন, সে তালিকাটি একটি ওয়েব সাইটের মাধ্যমে প্রকাশ করার ভয় দেখিয়ে অর্থ দাবি করে। খবর বিবিসি অনলাইনের।

সংবাদমাধ্যমটির বরাতে জানা গেছে, এ ম্যালওয়্যারটি জাপানি ট্রোজান ভাইরাস এর মতোই নিজেই ডাউনলোড হয়ে কম্পিউটারে নিজেকে ইনস্টল করে নিতে পারে। এখন পর্যন্ত সাড়ে ৫ হাজার ব্যক্তি এ ভাইরাসের শিকার হয়েছেন বলেই জানা গেছে।

কম্পিউটার নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান ট্রেন্ড মাইক্রোর জাপান অফিসের বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, এ ভাইরাসটির নাম ‘কেনজিরো’।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, অবৈধ ফাইল ডাউনলোডের সময় দেয়া ব্যক্তিগত তথ্য ব্যবহার করে এ ম্যালওয়্যারটি ডাউনলোডের ইতিহাস জেনে নেয়। তারপর অনলাইনে ব্যবহারকারীর নামসহ কর্মকান্ড প্রকাশ করে দেয়।

কিন্তু এসব করার আগে একটি মেইল আসে ব্যবহারকারীর মেইল ঠিকানায়। যেখানে ক্রেডিট কার্ডের মাধ্যমে ১০ পাউন্ড দাবি করা হয়। এই অর্থ পরিশোধ না করলেই জানিয়ে দেয়া হয় ব্যবহারকারীর নাম ও ইতিহাস।

ট্রেন্ড মাইক্রোর নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, ভাইরাসের শিকারে পরিণত হওয়া ব্যক্তির ওয়েব ইতিহাস জানানো হয় ‘রোমান্সিং ইনকর্পোরেশন’ নামের একটি সাইটে। আর এটি রেজিস্ট্রেশন করা আছে শোয়েন ওভেরনস’ নামের কাল্পনিক কারও নামে।

উল্লেখ্য, এই নামটি জিয়ুস এবং কুবফেস ট্রোজান নামের ভাইরাসের সঙ্গে আগেও দেখা গেছে।

No comments:

Post a Comment