Wednesday, January 12, 2011

Wibuntu Mobile/ EDGE Modem দিয়ে ইন্টারনেট খুবই সোজা!

নকিয়া বা অন্যান্য বেশিরভাগ মোবাইল যদি ডাটা কেবল দিয়ে কানেক্ট করেন তাহলে উবুন্টুতে এমনকি উইন্ডোজের চেয়েও সহজে তাকে মোডেম হিসেবে ব্যবহার করতে পারবেন। আমার অভিজ্ঞতা থেকে দেখলাম অরিজিনাল কেবল পাবার কোনো দরকার নেই, মাত্র ১২০টাকা দিয়ে যেকোন সাপোর্টেড মডেলের কেবল কিনে নিতে পারেন মোতালেব প্লাজা বা ইস্টার্ন প্লাজা এসব স্থান থেকে। এটাও ঠিক ওগুলোর অনেক গুলোই আবার কোনো কাজই করবে না। কিন্তু হাল ছাড়ার কিছু নেই(মাত্র ১২০টাকার মামলা!)।
নকিয়া ৬০২০, ৬০৩০, ৬০১০ এগুলোর জন্য আছে CA-42 আবার N70 এবং আরো কয়েকটির জন্য CA-53. আবার কতগুলোর জন্য DKU-2/5 বা মিনি-ইউএসবি।


১। 1st এ Alt+F2 চাপুন তাহলে একটি ছোট্ট ডায়ালগ বক্স আসবে, সেখানে টাইপ করুন :
gnome-terminal এবং এন্টার কী চাপুন।
২। 1 black screen will show যা কিনা terminal নামে পরিচিত।এর রঙ আপনি ইচ্ছা মত পরিবর্তন করতে পারেন (আমি অর্ধস্বচ্ছ করে রাখি)
৩।Ei Terminal Window তে লিখুন :
sudo wvdialconf । এটি করার আগে আপনার কেবলটি মোবাইলে যুক্ত করুন এবং কম্পিউটারে। কমান্ডটি দিয়ে এন্টার চাপলে আপনার পাসওয়ার্ড চাইবে, লিখে এন্টার করুন। দেখবেন আপনার মোডেম বা মোবাইলের মোডেমের সব অবস্থা যাচাই করে যা সেটা করা দরকার সব সেট করছে।
এডিট করে নিতে হবে /etc/wvdial.conf ফাইলটি
৪। Jodi ওটি ঠিক মত শেষ হয় তাহলে একটি File তইরি হবে /etc/wvdial.conf নামে। এবার ওটি খুলুন — ওই টার্মিনালেই: sudo gedit /etc/wvdial.conf
আবারো পাসওয়ার্ড চাইবে, পাসওয়ার্ড লিখে এন্টার চাপুন।
৫।Dekhen শেষ এর তিনটা Line; দিয়ে কমেন্ট করা (অর্থাৎ অকেজো করা)। Semicolon( মুছে অন্য লাইনের মতো করে দিন। একটি লাইনে যেখানে ফোন নম্বর লেখার স্থান ওখানে *99***1# লিখুন বা *99# বা *99***#
user name ও password একই রকম দিন
Phone = *99***1
Username = x
Password = x
৬। Akti কাজ-ই বাকি রয়ে গিয়েছে।File টির উপরের দিকে দেখুন Init2= এর পর কিছু লেখা এই লাইনের শেষে এন্টার চেপে নতুন লাইন নিন আর তাতে লিখুন: Init3= AT+CGDCONT=1,,”gpinternet” ফাইলটি সেভ করে বন্ধ করে দিন।
ব্যাস! কঠিন অংশটুকু শেষ। আমি অনেক বেশি করে লিখলাম কিন্তু কাজ বেশি নয়।
৭।Setting করা যেহেতু শেষ এখন থেকে প্রতিবার Internet Connect করতে কেবল একবার Terminal এ যাবেন: আর টাইপ করবেন: sudo wvdial এন্টার চাপলে আপনার পাসওয়ার্ড চাইবে, দিয়ে এন্টার করলেই হিজিবিজি হিজিবিজি লেখা চলতে থাকবে আর ইন্টারনেটে কানেক্ট হয়ে যাবেন। হিজিবিজিগুলোর মানে পড়া যায় কিন্তু আমরা এখন তা শিখবো না।
এখন ইন্টারনেটে যা যা করা দরকার করতে থাকুন। কানেক্ট করতে পারলে এখানে এসে ধন্যবাদ দিয়ে যেতে ভুলবেন না। এ ব্যাপারে কোনো প্রশ্ন থাকলেও করতে পারেন এখানে।
[ডব্লিউভিডায়াল.কনএফ ফাইলের ভেতরে যা লেখা থাকে]
[Dialer Defaults]
Init1 = ATZ
Init2 = ATQ0 V1 E1 S0=0 &C1 &D2 +FCLASS=0
Init3 = AT+CGDCONT=1,"IP","gpinternet"
Modem Type = USB Modem
Baud = 460800
New PPPD = yes
Modem = /dev/ttyUSB0
ISDN = 0
Phone = *99#
Password = x
Username = x


যদি আপনার wvdial কোনো মোডেম ডিটেক্ট না করে তাহলে উপরের কোডটি পেস্ট করে তাতে বোল্ড করা অংশগুলো খেয়াল করুন। ওখানেই আপনার নিজে কিছু লিখতে হবে। বাকিটা wvdialconf করে নেবে


এই পদ্ধতিটি প্রায় সবধরণের মোবাইল, এবং এজ কার্ডে ব্যবহার করে দেখা আর সবগুলোতেই সফল।

No comments:

Post a Comment